নয়াদিল্লি: ছয় বছর পরে কি ফের বৃদ্ধি পেতে চলেছে রেলের যাত্রী ভাড়া? রেলমন্ত্রকের শীর্ষতম সূত্রে জানানো হয়েছে যে, ইতিমধ্যেই যাত্রী ভাড়া বৃদ্ধির ব্যাপারে বেশ কয়েক দফায় বোর্ড আধিকারিকদের মধ্যে বৈঠক হয়েছে। সেইমতো জানা যাচ্ছে যে, মেল, এক্সপ্রেস ট্রেনের নন-এসি ক্লাসে প্রতি কিলোমিটারে এক পয়সা ভাড়া বাড়ানো হতে পারে। অন্যদিকে, মেল, এক্সপ্রেস ট্রেনের এসি ক্লাসে প্রতি কিলোমিটারে দু’পয়সা ভাড়া বৃদ্ধি করা হতে পারে। যদিও এক্ষেত্রে শহর ও শহরতলির যাত্রীদের কথা মাথায় রেখে সম্ভবত লোকাল ট্রেনের ভাড়া বৃদ্ধি করা হচ্ছে না। এমনকী লোকাল ট্রেনের মান্থলি পাসের ক্ষেত্রেও কোনওরকম ভাড়া বৃদ্ধি হচ্ছে না। রেলমন্ত্রকের শীর্ষতম সূত্রে জানানো হয়েছে, আগামী ১ জুলাই থেকেই এই বর্ধিত যাত্রী ভাড়া কার্যকর হতে পারে।
তবে মঙ্গলবার রাত পর্যন্ত এই সংক্রান্ত কোনও বিজ্ঞপ্তি রেলমন্ত্রকের পক্ষ থেকে জারি করা হয়নি। সরকারি সূত্রের খবর, শীঘ্রই এই ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করা হতে পারে। রেল সূত্রে আরও জানানো হয়েছে যে, মেল, এক্সপ্রেসের এসি এবং নন-এসি ক্লাসে ভাড়া তো বাড়বেই। একইসঙ্গে ভাড়া বৃদ্ধি হতে পারে ট্রেনের সাধারণ সেকেন্ড ক্লাসের ক্ষেত্রেও। তবে দ্বিতীয় শ্রেণিতে ৫০০ কিলোমিটার পর্যন্ত ভাড়া বাড়বে না। তারপর প্রতি দু’কিলোমিটারে এক পয়সা করে যাত্রী ভাড়া বৃদ্ধি করা হতে পারে।
রেলপথে দিল্লি-কলকাতার দূরত্ব কমবেশি দেড় হাজার কিলোমিটার। সেইমতো শিয়ালদহ রাজধানী এক্সপ্রেসের যাত্রীদের মাথাপিছু প্রায় ৩০ টাকা বাড়তি ভাড়া গুণতে হতে পারে এহেন সিদ্ধান্ত কার্যকরের পর। আবার উত্তরবঙ্গ থেকে কলকাতার দূরত্ব কমবেশি ৭০০ কিলোমিটার। উত্তরবঙ্গ এক্সপ্রেসের নন-এসি স্লিপার ক্লাসে ভ্রমণ করলে সেক্ষেত্রে যাত্রীদের মাথাপিছু অতিরিক্ত সাত টাকা ভাড়া গুণতে হতে পারে। ২০২০ সালের ১ জানুয়ারি শেষবার রেলের যাত্রী ভাড়া বৃদ্ধি করা হয়েছিল। সেইসময়ও অবশ্য শহর ও শহরতলির লোকাল ট্রেনের ভাড়া বৃদ্ধি করা হয়নি। ইতিপূর্বে একাধিকবার রেল সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি যাত্রী ভাড়া বৃদ্ধির সুপারিশ করেছে। রেলের বেহাল আর্থিক দুরবস্থার হাল ফেরাতেই এইসব সুপারিশ করা হয়েছে। শেষমেশ তাহলে ওই সুপারিশ মানার পথেই হাঁটছে মন্ত্রক?
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন