বছরে কি একটি করে করোনার টিকা? উঠে গিয়েছে প্রশ্ন - Aaj Bikel News | Latest Bengali News Bangla News, বাংলা খবর, কলকাতা, পশ্চিমবঙ্গ, তৃণমূল, বিজেপি খবর

Breaking

সোমবার, ১ মে, ২০২৩

বছরে কি একটি করে করোনার টিকা? উঠে গিয়েছে প্রশ্ন

 


কলকাতা: করোনা সংক্রমণ রোধে টিকাকরণ শুরু হয়েছিল গোটা বিশ্বজুড়ে। এখনও তা দাপটের সঙ্গে চলছে। বর্তমানে টিকার বুস্টার ডোজও দেওয়া হচ্ছে। কিন্তু একটা প্রশ্ন উঠে গিয়েছে যে, এইভাবে বুস্টার নিতে নিতে কি বছরে একটি করে টিকা নেওয়া বাস্তব হয়ে যাবে? সত্যি কি প্রত্যেক বছর করোনা টিকা নিতে হবে? বিশেষজ্ঞদের একাংশের মতে, পরিস্থিতি মূলত তেমন দিকেই যাচ্ছে। 

কেন করোনা টিকা প্রত্যেক বছর নিতে হবে? গবেষকদের যুক্তি, যত দিন যাচ্ছে করোনার নতুন নতুন ভ্যারিয়েন্টের হদিশ মিলছে যা আগেরটার থেকে বেশি ভয়ঙ্কর। ফলে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাকেই আগের থেকে উন্নত করতে হবে। যে টিকা নেওয়া আছে তা হয়তো নতুন প্রজাতির বিরুদ্ধে তেমনভাবে কাজ করবে না, এই আশঙ্কাতেই প্রত্যেক বছর একটি করে করোনা টিকা নিতে হতে পারে বলে অনুমান। তবে শুধু প্রাপ্ত বয়স্কদের এই টিকা নিতে হবে তা নয়, সকলকেই টিকা নিতে হতে পারে। ইতিমধ্যে আবার আবার এও পরামর্শ দেওয়া হচ্ছে, ১২ বছর বা তার বেশি বয়সীদের কেউ যদি এখনও ভ্যাকসিন না নিয়ে থাকে, তবে তাদের অবিলম্বে টিকা নিতে।

ইতিমধ্যেই ভারত সহ একাধিক দেশে করোনার নয়া প্রজাতি হানা দিয়েছে। বিগত কয়েক মাস ধরেই বাড়ছে আক্রান্তের সংখ্যা। তাই এই আবহে টিকা নিয়ে এমন প্রশ্ন স্বাভাবিকভাবেই উঠে গিয়েছে। তবে এইভাবে বারবার টিকা নিতে কতজন প্রস্তুত থাকবেন বা আদৌ নেবেন সেই নিয়ে নতুন করে গুঞ্জন। কিন্তু তার থেকেও আগে দেখতে হবে ভারতে এই বিষয় নিয়ে কী সিদ্ধান্ত নেওয়া হয়। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Loading...