৫০০ ভোটও পড়েনি, তবে বামেদের ডাকা ‘গণভোটে’ হারলেন পার্থ - Aaj Bikel News | Latest Bengali News Bangla News, বাংলা খবর, কলকাতা, পশ্চিমবঙ্গ, তৃণমূল, বিজেপি খবর

Breaking

সোমবার, ১ মে, ২০২৩

৫০০ ভোটও পড়েনি, তবে বামেদের ডাকা ‘গণভোটে’ হারলেন পার্থ

 


কলকাতা: ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বড় ব্যবধানে জিতে আরও একবার বেহালা পশ্চিম কেন্দ্রের বিধায়ক হয়েছিলেন পার্থ চট্টোপাধ্যায়। তবে বর্তমানে নিয়োগ দুর্নীতি কাণ্ডে ইডির হাতে গ্রেফতার হয়ে তিনি জেলবন্দি। তাই বিগত কয়েক মাস ধরেই তাঁর পদত্যাগের দাবিতে সরব হয়েছে বিরোধীরা। বিজেপি, কংগ্রেসের মতই বেহালা পশ্চিম কেন্দ্রের সিপিএম নেতৃত্ব পার্থর পদত্যাগ দাবি করেছে। সেই দাবিতে আরও জোর বাড়াতে অন্য রকম এক পন্থা নিয়েছিল তারা। এপ্রিল মাসের শেষ দিন 'গণভোট' করে এলাকার সিপিএম নেতৃত্ব। আদতে বেহালাবাসী পার্থ চট্টোপাধ্যায়ের পদত্যাগ চান কিনা, তা জানতেই পদক্ষেপ। কিন্তু ফল কী তাদের জন্য ভালো হল?

যদি 'ভোট'-এর কথা বলতে হয় তাহলে জানা গিয়েছে, প্রায় ৯৫ শতাংশ মানুষই চেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়ের পদত্যাগ। কিন্তু এতে খুশি হতে পারছে না সিপিএম নেতৃত্ব বা বলা ভালো, এই 'ভোট' তাঁদের অস্তিত্ব নিয়ে আবার প্রশ্ন তুলে দিয়েছে। কিন্তু কেন? আসলে ৩ লক্ষাধিক ভোটারের কেন্দ্রে এই উদ্যোগে ভোট পড়েছে ৫০০-রও কম! ‘গণভোটের’ ডাক দিয়েছিল দলের যুব সংগঠন ডিওয়াইএফআই। তাদের ডাকা এই ভোটে রায় দিয়েছেন মাত্র ৪৬১ জন! তাদের মধ্যে আবার কয়েকজন চেয়েছেন পার্থ চট্টোপাধ্যায়ই বিধায়ক থাকুন। আর বাকিরা বিপক্ষে ভোট দিয়েছেন। তাই ভোটের ফলাফল নয়, বামেদের ডাকা গণভোটের ভোটদাতার সংখ্যা নিয়ে আলোচনা তীব্র হচ্ছে। 

স্বাভাবিকভাবেই এই বিষয় নিয়ে আরও একবার শাসক দলের কটাক্ষের মুখে পড়েছে সিপিএম। এলাকার তৃণমূল নেতৃত্বের কথায়, বেহালায় সিপিএমের কোনও অস্তিত্ব নেই, গুরুত্বও নেই। শুধু এইসব করে নিজেদের উপস্থিতি প্রমাণের চেষ্টা করা হয়, আর কিছুই নয়। তবে লাল ব্রিগেড নিজেদের উত্তর তৈরি করেই রেখেছে। তাঁদের বক্তব্য, এটি কোনও আসল নয়, প্রতীকী ভোট ছিল। আর একটি ওয়ার্ডের যুব সংগঠনের কর্মীরাই এই গণভোটের আয়োজন করেছিল। তাই ভোট পড়েনি। এছাড়া ২০২১-র বাম প্রার্থী নীহার ভক্তের কথায়, রাস্তার ওপরে ভোট হচ্ছিল তাই অনেকেই অংশগ্রহণ করতে লজ্জা পাচ্ছিলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Loading...