নয়াদিল্লি: দেশের প্রথম সেমি হাইস্পিড ট্রেন হিসেবে চালু হয়েছিল বন্দে ভারত এক্সপ্রেস। তা নিয়ে বেজায় ঢাকঢোলও পিটিয়েছিল মোদি সরকার। এখনও সেই ‘ধারা’ অব্যাহত। কিন্তু সেমি হাইস্পিড ট্রেন কি আদতে কাগজে কলমেই? কারণ সরকারি পরিসংখ্যান বলছে, দেশের কোনও রুটেই বন্দে ভারত এক্সপ্রেসের গড় গতি ঘণ্টায় ১০০ কিলোমিটার ছুঁতে পারেনি। ঘণ্টায় ৯৪.৯২ কিলোমিটার এপর্যন্ত সর্বাধিক। সেটাও নয়াদিল্লি-বারাণসী রুটে। আরও তাৎপর্যপূর্ণ বিষয় হল, বাংলার কোনও রুটেই বন্দে ভারত এক্সপ্রেসের গড় গতি ঘণ্টায় ৮১ কিলোমিটারও পেরয়নি। বরং বহু ক্ষেত্রেই তা ঘণ্টায় ৭০ কিলোমিটারেরও কম। সম্প্রতি আরটিআই আইনের অধীনে করা একটি প্রশ্নের জবাবে আপ-ডাউন মিলিয়ে দেশের ১৩৬টি বন্দে ভারত এক্সপ্রেসের গড় গতি সংক্রান্ত তথ্য প্রকাশ্যে এসেছে। আর তাতেই সকলের চক্ষু চড়কগাছ।
বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন ঘণ্টায় ১৬০-১৮০ কিলোমিটার গতিতে চলতে পারে বলে একাধিকবার ঘোষণা করেছে মোদি সরকার। সম্প্রতি এহেন খতিয়ান জানতে চেয়ে তথ্য জানার অধিকার আইনে (আরটিআই) আবেদন করেছিলেন জনৈক চন্দ্রশেখর গৌড়। তারই জবাবে গত গত ১৭ এপ্রিল পর্যন্ত প্রাপ্ত পরিসংখ্যান প্রকাশ করেছে রেলমন্ত্রক। তাতে দেখা যাচ্ছে, নিউদিল্লি-বারাণসী রুটে বন্দে ভারত এক্সপ্রেসের গড় গতি যেখানে সবথেকে বেশি। আর সবথেকে কম কোয়েম্বাটোর-বেঙ্গালুরু ক্যান্টনমেন্ট বন্দে ভারত এক্সপ্রেসের। ঘণ্টায় মাত্র ৫৮.১১ কিলোমিটার।
বাংলায় এই মুহূর্তে ন’টি রুটে বন্দে ভারত এক্সপ্রেস চলে। রেলমন্ত্রকের পরিসংখ্যান বলছে, একমাত্র পাটনা-হাওড়া এবং হাওড়া-গয়া বন্দে ভারত গড়ে যথাক্রমে ঘণ্টায় ৮০.৬৫ কিলোমিটার এবং ৮০.৪৮ কিলোমিটার গতিতে ছোটে। বাকি হাওড়া-রাউরকেল্লা, হাওড়া-রাঁচি, এনজেপি-গুয়াহাটি, এনজেপি-পাটনা, হাওড়া-এনজেপি, হাওড়া-ভাগলপুর এবং হাওড়া-পুরী বন্দে ভারত এক্সপ্রেসের গড় গতি ঘণ্টায় ৭৭ কিলোমিটারের বেশি হয়নি। সংশ্লিষ্ট আরটিআই নিয়ে সরকারিভাবে কোনও মন্তব্য করেনি রেলমন্ত্রক।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন