দ্বিতীয় শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষা কি বাতিল হবে? উঠে গেল বিরাট প্রশ্ন - Aaj Bikel News | Latest Bengali News Bangla News, বাংলা খবর, কলকাতা, পশ্চিমবঙ্গ, তৃণমূল, বিজেপি খবর

Breaking

শনিবার, ৮ এপ্রিল, ২০২৩

দ্বিতীয় শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষা কি বাতিল হবে? উঠে গেল বিরাট প্রশ্ন

 


নয়াদিল্লি: স্কুলের পরীক্ষা, পাঠ্যক্রম ইত্যাদি নিয়ে বিগত কিছু সময় ধরেই আলোচনা চলছে। একাধিক ক্ষেত্র এমন তৈরি হয়েছে যা নিয়ে চর্চা করতেই হচ্ছে। তা সে জাতীয় শিক্ষানীতি হোক বা অন্য কিছু। এবার আরও একটি গুরুত্বপূর্ণ বিষয় সামনে এসেছে তা কার্যত আরও বিতর্ক সৃষ্টি করেছে। পরিস্থিতি এমন তৈরি হয়েছে যে, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষা হয়ে যেতে পারে বন্ধ! ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্কের (এনসিএফ) খসড়া যাবতীয় প্রশ্ন তুলে দিয়েছে। 

আরও পড়ুন: তাপপ্রবাহের আশঙ্কা বাড়ছে বাংলায়, গরমে হাঁসফাঁস করার পরিস্থিতি তৈরি

সম্প্রতি ন্যাশনাল কারিকুলাম ফ্রেমওয়ার্ক একটি খসড়া প্রকাশ করেছে যাতে প্রস্তাব দেওয়া হয়েছে দ্বিতীয় শ্রেণি পর্যন্ত লিখিত পরীক্ষা না নেওয়ার। তাদের বক্তব্য, দ্বিতীয় শ্রেণি পর্যন্ত এমন মূল্যায়নের প্রয়োজনীয়তা নেই কারণ শিশুদের জন্য তা উপযুক্ত নয়। তাই লিখিত পরীক্ষা নেওয়া হোক ক্লাস থ্রি থেকে। এই খসড়া প্রকাশ করেছে শিক্ষামন্ত্রক। আগামী বছর থেকে নতুন এনসিএফের কাঠামো মেনে পাঠ্যবই প্রকাশ করা হবে। তার আগে সাধারণ মানুষের কাছ থেকে এই বিষয়ে মতামত জানার চেষ্টা করা হচ্ছে। তবে মোদ্দা বিষয় এখানেই শেষ নয়। এই খসড়ায় আরও বলা হয়েছে যে, দশম ও দ্বাদশের চূড়ান্ত রেজাল্টে জুড়বে আগের ক্লাসে প্রাপ্ত নম্বর। এই ইস্যুটি নিয়ে বিস্তারিতভাবে বলা হয়েছে। 


খসড়া অনুযায়ী, একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দু’টি টার্মে পরীক্ষা নেওয়া হবে। আর একাদশ ও দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান, বাণিজ্য ও কলা শাখায় বিভাজনের বর্তমান ব্যবস্থারও অবসান ঘটানো হবে। পড়ুয়ায়া যাতে পছন্দসই বিষয় নির্বাচনে অনেক বেশি স্বাধীনতা পায়, সেজন্যই এই ভাবনা। জাতীয় শিক্ষানীতি অনুসারে, আগামী দিনে সায়েন্স, আর্টস, কমার্স বিভাগ তুলে দিয়ে বিষয়ভিত্তিক আটটি ক্ষেত্রের ১৬টি পছন্দভিত্তিক কোর্স রাখার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। পাশাপাশি এও প্রস্তাব, ১০+২ কাঠামো নয়, ৫+৩+৩+৪ ব্যবস্থায় চলবে শিক্ষা ব্যবস্থা। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Loading...