তাপপ্রবাহের আশঙ্কা বাড়ছে বাংলায়, গরমে হাঁসফাঁস করার পরিস্থিতি তৈরি - Aaj Bikel News | Latest Bengali News Bangla News, বাংলা খবর, কলকাতা, পশ্চিমবঙ্গ, তৃণমূল, বিজেপি খবর

Breaking

শনিবার, ৮ এপ্রিল, ২০২৩

তাপপ্রবাহের আশঙ্কা বাড়ছে বাংলায়, গরমে হাঁসফাঁস করার পরিস্থিতি তৈরি

 


কলকাতা: বৈশাখ পড়ার আগেই বাংলায় ৪০ ডিগ্রি ছুঁয়ে যেতে পারে তাপমাত্রা। আবহাওয়া দফতরের এই পূর্বাভাস সত্যি হওয়ার পথে। দিনে এখন প্রায় ৩৮ ডিগ্রির কাছাকাছি তাপমাত্রার পারদ ঘোরাফেরা করছে। আর রাতের দিকে তা হয়ে যাচ্ছে ৩০ ডিগ্রি। এই অবস্থায় দাঁড়িয়ে রাজ্যে তাপপ্রবাহের আশঙ্কাও দিনদিন বাড়ছে। হিসেব যদি মিলে যায় তবে চলতি মাসের মাঝামাঝি সময় থেকেই হাঁসফাঁস গরম পড়ে যাবে বঙ্গে। 

আরও পড়ুন: পয়লা বৈশাখ পর্যন্ত লাগাতার বাড়বে তাপমাত্রা, বঙ্গে বৃষ্টির সম্ভাবনা নগন্য  


হাওয়া অফিস জানিয়েছে, আগামী বুধবার থেকে শনিবার কলকাতায় তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। এই সময়েই শহরের তাপমাত্রা ৪০ ডিগ্রির ঘরে পৌঁছবে। দক্ষিণবঙ্গের পশ্চিমাঞ্চলের জেলা, উপকূল সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং উত্তরবঙ্গের কয়েকটি জেলায় এই তাপপ্রবাহের সম্ভাবনা আছে। আর আগামী কয়েকদিনের মধ্যেই ৪-৫ ডিগ্রি তাপমাত্রাও বেড়ে যাবে রাজ্যে। এদিকে দক্ষিণবঙ্গে এই মুহূর্তে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই। তবে উত্তরবঙ্গে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হতে পারে বলে আভাস দেওয়া হয়েছে। যদিও তাতে গরমের কোনও ফারাক পড়বে না। 



এমনিতে পূর্বাভাস রয়েছে, ১০ এপ্রিল থেকে ১৫ এপ্রিলের মধ্যে সবথেকে বেশি হারে বাড়বে বঙ্গের তাপমাত্রা। তা থেকে আন্দাজ করা যায়, আগামী সপ্তাহের দ্বিতীয় কিংবা তৃতীয় দিনেই ৪০ বা তার বেশি ডিগ্রি হতে পারে গরম। গত সপ্তাহ পর্যন্তও বাংলায় তাপপ্রবাহের তেমন একটা আশঙ্কা ছিল না। কিন্তু মাঝের ক'টা দিনের মধ্যেই রঙ বদলে ফেলেছে আবহাওয়া। মার্চ মাস পর্যন্ত কয়েক দিন ঝড়ো হাওয়া এবং বৃষ্টির পূর্বাভাস থাকলেও চলতি মাস থেকে তাও উধাও হয়ে গিয়েছে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Loading...