বিচারপতি গঙ্গোপাধ্যায়: কতটা অসহায় বোধ করছেন রাস্তায় থাকা আন্দোলনকারীরা? - Aaj Bikel News | Latest Bengali News Bangla News, বাংলা খবর, কলকাতা, পশ্চিমবঙ্গ, তৃণমূল, বিজেপি খবর

Breaking

সোমবার, ১ মে, ২০২৩

বিচারপতি গঙ্গোপাধ্যায়: কতটা অসহায় বোধ করছেন রাস্তায় থাকা আন্দোলনকারীরা?

 


কলকাতা: নিয়োগ দুর্নীতির সব মামলা থেকে কিন্তু সরানো হয়নি বিচারপতি গঙ্গোপাধ্যায়কে! পরবর্তীতে কি হবে সেটা নির্ভর করছে হাইকোর্টের প্রধান বিচারপতির উপরেই! কতটা অসহায় বোধ করছেন রাস্তায় থাকা আন্দোলনকারীরা?


সমস্ত টিভি চ্যানেলে তখন বিগ ব্রেকিং নিউজ আছড়ে পড়েছিল। নিয়োগ দুর্নীতি সম্পর্কিত সমস্ত মামলা থেকে সুপ্রিম কোর্টের নির্দেশে সরিয়ে দেওয়া হয়েছে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে। এ খবর সামনে আসতেই শোরগোল পড়ে যায় রাজ্য জুড়ে। প্রশ্ন ওঠে তবে কী নিয়োগ দুর্নীতি সংক্রান্ত সমস্ত মামলা থেকেই সরিয়ে দেওয়া হল বিচারপতি গঙ্গোপাধ্যায়কে? কিন্তু সেদিন সন্ধ্যায় সুপ্রিম কোর্টের নির্দেশনামা হাতে আসার পর সমস্ত জল্পনার অবসান হয়। তাতে দেখা যায় প্রাথমিক নিয়োগ দুর্নীতি সংক্রান্ত মাত্র দুটি মামলা থেকে সরানো হয়েছে বিচারপতিকে।


অর্থাৎ বাকি মামলাগুলি আগের মতোই শুনবেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাহলে কোন দুটি মামলা থেকে সরানো হয়েছে তাঁকে? সুপ্রিম কোর্টের নির্দেশে দেখা যাচ্ছে কুন্তল ঘোষের চিঠি সংক্রান্ত অভিষেক বন্দ্যোপাধ্যায়ের যে মামলা শুনছিলেন বিচারপতি গঙ্গোপাধ্যায়, সেখান থেকে সরানো হয়েছে তাঁকে। এছাড়া প্রাথমিকে নিয়োগ দুর্নীতিতে কুন্তল ঘোষ সংক্রান্ত আরও একটি মামলা শুনতে পারবেন না বিচারপতি গঙ্গোপাধ্যায়। তবে কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি মনে করলে এই সংক্রান্ত অন্যান্য মামলার শুনানিও বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাস থেকে সরিয়ে দিতে পারেন। তাই গোটা বিষয়টি নিয়ে আইনজীবী মহল মনে করছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির উপরেই পরবর্তী সিদ্ধান্ত নির্ভর করছে।


সেই কারণে বিচারপতি গঙ্গোপাধ্যায় সংবাদ মাধ্যমের সামনে বলেছিলেন তাঁকে হয়ত অন্যান্য মামলা থেকেও সরিয়ে দেওয়া হবে। বেশ হতাশার সঙ্গেই এমন কথা বলতে শোনা গিয়েছিল তাঁকে। অর্থাৎ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি নিয়োগ দুর্নীতি সংক্রান্ত অন্যান্য মামলা থেকে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে না সরালে প্রাথমিক, উচ্চ প্রাথমিক, নবম-দশম ও একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগ ও গ্রুপ ডি, গ্রুপ সি নিয়োগ সংক্রান্ত মামলাগুলি বিচারপতি গঙ্গোপাধ্যায়ের এজলাসেই থাকবে।


কিন্তু যেভাবে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে দুটি মামলা থেকে সরিয়ে দেওয়া হয়েছে তাতে অসহায় বোধ করছেন রাস্তায় আন্দোলনরত চাকরিপ্রার্থীরা। যেভাবে তদন্ত চলছিল তাতে আশা ছিল হয়ত এবার চাকরি পাবেন তাঁরা। কিন্তু বর্তমানে গোটা প্রক্রিয়ার তাল কেটে গিয়েছে বলে তাঁরা মনে করছেন। আন্দোলনকারীদের আশঙ্কা বাকি মামলাগুলি থেকেও হয়ত বিচারপতি গঙ্গোপাধ্যায়কে শীঘ্রই সরিয়ে দেওয়া হবে। তখন তাঁরা কোথায় যাবেন? এটা ভেবেই অস্থিরতা তৈরি হয়েছে তাঁদের মনে। তবে আন্দোলনকারীদের যাই মনে হোক না কেন আইনজ্ঞ মহলের ব্যাখ্যা যেভাবে মামলার শুনানি চলছিল সেভাবেই চলবে। বিচারপতির বেঞ্চ বদল হলেও তাতে কিছু যায় আসবে  না। কারণ আইন আইনের পথেই চলবে। এর অন্যথা হতে পারে না। তাই এখনই চাকরির দাবিতে আন্দোলনকারীদের হতাশাগ্রস্ত হওয়ার কারণ নেই বলে আইনজীবী মহলের একাংশ মনে করছেন। এই পরিস্থিতিতে আগামী দিনে দ্রুততার সঙ্গে বিচার হোক এমনটাই চাইছেন তাঁরা।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Loading...