পুলিশি হেফাজতে নাবালকের মৃত্যু, রাজ্যকে ১৫ লক্ষ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের - Aaj Bikel News | Latest Bengali News Bangla News, বাংলা খবর, কলকাতা, পশ্চিমবঙ্গ, তৃণমূল, বিজেপি খবর

Breaking

মঙ্গলবার, ৪ এপ্রিল, ২০২৩

পুলিশি হেফাজতে নাবালকের মৃত্যু, রাজ্যকে ১৫ লক্ষ ক্ষতিপূরণের নির্দেশ হাইকোর্টের

 



কলকাতা: চুরির ঘটনায় আটক হওয়া এক যুবকের পুলিশ হেফাজতে মৃত্যুর ঘটনায় বড় নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট। রাজ্য সরকারকে ১৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দিতে হবে ওই যুবকের পরিবারকে। এছাড়া পুলিশকে নিয়েও রাজ্য সরকারকে এক গুরুত্বপূর্ণ নির্দেশ দেওয়া হয়েছে। তিন বছর আগের এক ঘটনার প্রেক্ষিতেই এদিন এই নির্দেশ দিয়েছে উচ্চ আদালত।  


২০২০ সালের অক্টোবর মাসে মল্লারপুর থানায় চুরির অভিযোগে আটক হয় এক যুবক। পরে পুলিশি হেফাজতে নাবালকের মৃত্যু হয়। এই ঘটনাতেই রাজ্য সরকারকে ১৫ লক্ষ টাকার ক্ষতিপূরণের নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের। আসলে এই ঘটনায় পুলিশের বিরুদ্ধে মামলা হয়েছিল হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে। মঙ্গলবার এই রায় দেওয়ার পাশাপাশি জুভেনাইল আইনের রুল আটের ব্যবহার করার নির্দেশ দিয়েছে আদালত। জুভেনাইল আইন নিয়ে পুলিশদের বিশেষ ট্রেনিংয়ের ব্যবস্থা করতেও নির্দেশ রাজ্য সরকারকে। অভিযোগ উঠেছে, পুলিশ এখনও জুভেনাইল আইন সম্পর্কে ওয়াকিবহাল নয়। 


এই মামলায় আবেদনকারীর আইনজীবী দেবাশিস বন্দ্যোপাধ্যায়ের দাবি, ভারতীয় আইনে আছে নাবালক বা বাচ্চাদের বিরুদ্ধ এফআইআর করা যাবে না। গুরুতর অভিযোগ ছাড়া নাবালকের বিরুদ্ধে কী কী ব্যবস্থা হওয়া উচিত সেটা নিয়ে রুল আট-এর ইমপ্লিমেন্ট করে তদন্ত করতে হয় পুলিশকে ।কিন্তু তা হয়নি এই মামলার ক্ষেত্রে। একই সঙ্গে তাঁর এও অভিযোগ ছিল, এত বছর হয়ে গেলেও মৃতের পরিবার ক্ষতিপূরণ পায়নি। এই মামলার প্রেক্ষিতে এই রায় কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির  ডিভিশন বেঞ্চের।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Loading...