৬ মাসের অপেক্ষা আর নয়, দ্রুত মিলতে পারে বিবাহবিচ্ছেদ, ইঙ্গিত সুপ্রিম কোর্টের - Aaj Bikel News | Latest Bengali News Bangla News, বাংলা খবর, কলকাতা, পশ্চিমবঙ্গ, তৃণমূল, বিজেপি খবর

Breaking

সোমবার, ১ মে, ২০২৩

৬ মাসের অপেক্ষা আর নয়, দ্রুত মিলতে পারে বিবাহবিচ্ছেদ, ইঙ্গিত সুপ্রিম কোর্টের

 


নয়াদিল্লি: বিবাহবিচ্ছেদ সংক্রান্ত মামলা নিয়ে বড় ইঙ্গিত দিল দেশের সর্বোচ্চ আদালত। সোমবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, এবার থেকে দ্রুত মিলতে পারে বিবাহবিচ্ছেদ, তার জন্য আর ৬ মাস অপেক্ষা করতে হবে না। যদিও এর জন্য অবশ্যই থাকবে বিশেষ কিছু শর্তাবলী। আদালত জানিয়েছে, বিশেষ একটি পরিস্থিতিতে সংবিধানের ১৪২ নম্বর অনুচ্ছেদ প্রয়োগ করে বিবাহবিচ্ছেদে দ্রুত সায় মিলতে পারে। কিন্তু আইন কী বলছে?

বিচারপতি সঞ্জয় কিষাণ কৌল, সঞ্জীব খান্না, এএস ওকা, বিক্রম নাথ এবং জে কে মহেশ্বরীর সমন্বয়ে গঠিত একটি সংবিধান বেঞ্চ জানিয়েছে, বিশেষ ক্ষেত্রে পারস্পরিক সম্মতির ভিত্তিতে বিবাহবিচ্ছেদের ক্ষেত্রে ৬ মাসের বাধ্যতামূলক অপেক্ষার মেয়াদ বাতিল করা যেতে পারে। অর্থাৎ যে বৈবাহিক সম্পর্ক আর কোনও ভাবে ঠিক করা যাবে না বলে মনে করবে আদালত, সেই ক্ষেত্রেই এই নিয়ম কার্যকর হবে। বিচ্ছেদের পর সন্তানের দায়িত্ব কে নেবেন, সম্পত্তির ভাগ কে পাবেন, এ সব কিছু খতিয়ে দেখে মামলার আর্জি দ্রুত মীমাংসার প্রয়োজন কিনা তা দেখবে আদালত। 

এতদিন ধরে চলে আসা হিন্দু বিবাহ আইনের ১৩বি ধারা অনুসারে, বিবাহবিচ্ছেদের জন্য আবেদন করলে তা মঞ্জুর হতে ৬ মাস সময় লাগত, তা সে যতই পারস্পরিক সহমতের ভিত্তিতে হোক না কেন। তবে এক্ষেত্রে সুপ্রিম কোর্ট সংবিধানের ১৪২ নম্বর অনুচ্ছেদের কথা স্পষ্ট করে বলেছে। সেই অনুসারে শীর্ষ আদালত বিশেষ অধিকার প্রয়োগ করে রায় দিতেই পারে। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Loading...